বড় ধরনের জরিমানার মুখে পড়ল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। কম্পিটিটিভ কমিটি অব ইন্ডিয়া (সিসিআই) বিসিসিআইকে ৮০ লাখ মার্কিন ডলার জরিমানা করেছে।

বাংলাদেশি মুদ্রায় যেটির পরিমাণ প্রায় ৬৬ কোটি ৩৮ লাখ টাকা। আইপিএল সম্প্রচার নিয়ে মাল্টি-বিলিয়ন ডলারের চুক্তিতে আইন অমান্য করায় বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ক্রিকেট বোর্ডকে এই জরিমানা করা হয়।

৪৪ পৃষ্টার আদেশে সিসিআই জানায়, সম্প্রচার চুক্তির সময় ক্ষমতার অপব্যবহার করায় বিসিসিআইকে ৫২.২৪ কোটি রুপি জরিমানা করা হয়। গত তিন অর্থ-বছরে বিসিসিআই যা আয় করেছে জরিমানার অঙ্কটা তার মাত্র ৪.৪৮ শতাংশ। আগামী ৬০ দিনের মধ্যেই এই অর্থ পরিশোধ করার জন্য বিসিসিআইকে নির্দেশ দেয়া হয়েছে।

২০০৮ সাল থেকে সনি পিকচার নেটওয়ার্ক আইপিএলের সম্প্রচার স্বত্ত্ব দখলে রেখে আসছিল। তবে গত সেপ্টেম্বরে ২০১৮-২২ সাল পর্যন্ত ২.৫৫ বিলিয়ন মার্কিন ডলারের চুক্তিতে সম্প্রচার স্বত্ত্ব কিনে নেয় স্টার ইন্ডিয়া গ্রুপ। আগের চুক্তির চেয়ে অর্থের পরিমাণটা ১৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

অ্যান্টি-ট্রাস্ট কমিশন এর আগে ২০১৩ সালে দাবি করেছিল সনির সঙ্গে বিসিসিআইয়ের চুক্তি অবৈধ। তবে আদালতের আদেশে বোর্ড জেতায় রিভিউয়ের সুযোগ তৈরি হয়। তবে কমিশন অ্যান্টি-ট্রাস্টের দাবির সঙ্গে সহমত পোষণ করে এবং বিসিসিআইকে মোটা অঙ্কের অর্থ জরিমানা করে।