ঘোষণা হয়ে গেল এবারের বিশ্ব সুন্দরীর নাম।৮ ডিসেম্বর শনিবার সন্ধ্যায় চীনের সমুদ্র সৈকতের শহর সানাইয়া সিটি এরেনায় বসেছিল ‘মিস ওয়ার্ল্ড’ প্রতিযোগিতার ৬৮তম আসর। জাঁকজমকপূর্ণ এ আসরে বিশ্বের বিভিন্ন দেশের বিজয়ী ১১৮ জন সুন্দরীকে পেছনে ফেলে প্রথম স্থান অর্জন করে নেন মেক্সিকোর সুন্দরী ভেনেসা পোন্স ডি লিওন (Vanessa Ponce de Leon) । বিশ্ব সুন্দরী প্রতিযোগিতার নজর কাড়া ফাইনাল অনুষ্ঠানে ‘মিস ওয়ার্ল্ড ২০১৮’ ভেনেসার মাথায় মুকুট পরিয়ে দেন গতবারের বিশ্ব সুন্দরী মানসী চিল্লার।

এবারের প্রতিযোগিতার প্রথম রানারআপ হয়েছেন থাইল্যান্ডের সুন্দরী নিকোলিন লিমনসুকান (Nicolene Limsnukan)।

চলতি বছরের নভেম্বরে ‘মিস ওয়ার্ল্ড ২০১৮’ লড়তে বাংলাদেশ থেকে চীনে উড়াল দেন এ বছরের ‘মিস বাংলাদেশ’ জান্নাতুল ফেরদৌস ঐশী। বিশ্বের ১১৮ জন প্রতিযোগীর সঙ্গে টেক্কা দিয়ে সেরা ৩০ জনের মধ্যে স্থান করে নিয়েছেন ঐশী। এরপর ৮ ডিসেম্বরের গ্র্যান্ড ফাইনাল অনুষ্ঠানে সেরা ১২-এর তালিকা থেকে বাদ পড়ে বাংলাদেশের ঐশী। এরপর সেরা ১২-এর থেকে জয়ী হয়ে সেরা পাঁচে স্থান পায় মিস বেলারুশ, মিস জ্যামাইকা, মিস মেক্সিকো, মিস উগান্ডা ও মিস থাইল্যান্ড।


‘মিস ওয়ার্ল্ডে ২০১৮’-এর গ্র্যান্ড ফাইনাল মঞ্চে সেরা ৫। ছবি: সংগৃহীত
অনুষ্ঠানের শুরুতে গান পরিবেশন করেন যুক্তরাষ্ট্রের ‘ভয়েস ইউকে’ খ্যাত ১৭ বছর বয়সী সংগীত শিল্পী ডোনেল ম্যাঞ্জেনা (Donel Mangena)। এ সময় সে তার সর্বাধিক আলোচিত ‘ ব্যাঙ লাইক অ্যা ড্রাম’ শিরোনামের গানটি পারফর্ম করেন। এরপর চায়নার ২৪ বয়সী জনপ্রিয় সংগীতশিল্পী ডিমেশ কুডাইবার্গেন (Dimash Kudaibergen) তার গান পরিবেশন করেন। অনুষ্ঠানটির কোরিওগ্রাফি করেন যুক্তরাজ্যের ডোনা ডার্বি (Donna Derby) ও সাইমন কুলথার্ড (Simon Coulthard)। অনুষ্ঠানের উপস্থাপনা করেন তিন জন জন উপস্থাপিকা দুই জন উপস্থাপক তারা হচ্ছেন ম্যাগান ইয়ং, বার্নি ওয়ালশ, অ্যাঞ্জেলা চাউ, ফার্নান্দো অ্যালেন্ডে ও স্টেফানি ডেল ভ্যালি।

২০১৭ সালের মিস ওয়ার্ল্ডের ৬৭ তম আসরে অংশ নিয়েছিলেন সে বছরের ‘মিস বাংলাদেশ’ জেসিয়া ইসলাম। তিনি গ্রুপ সিক্স থেকে বিজয়ী হয়ে মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার সেরা ৪০ জনের একজন ছিলেন। সেমি ফাইনাল তালিকা থেকে বাদ পড়েছিল তার নাম। সে বছর ‘মিস ওয়ার্ল্ড ২০১৭’-এর মুকুট ছিনিয়ে নেন মিস ইন্ডিয়া মানসী চিল্লার।